http://igeneration.com.bd/wp-content/uploads/2021/06/The-elephant-walked-20-km-to-see-the-mahout-for-the-last-time.jpg

মাহুতকে শেষ বার দেখতে ২০ কিমি হেঁটে এল হাতি!

সারা বিশ্ব

দীর্ঘ দিনের প্রিয় বন্ধু মাহুতের মৃত্যু হয়েছে। তাকে শেষ বার দেখতে ২০ কিলোমিটার পথ হেঁটে এসেছে হাতি! আর এ ঘটনা দেখে বিস্মিত সবাই। সম্প্রতি ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ঘটেছে এই ঘটনা। ঘটনাটির একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই বেশ ভাইরালও হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৮ লাখবার এই ভিডিওটি দেখা হয়েছে। মাহুতকে শেষ বার দেখতে ২০ কিমি হেঁটে এল হাতি!

ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তির দেহ সাদা কাপড়ে ঢেকে বাড়ির দুয়ারে শোয়ানো রয়েছে। থেকে থেকে কান্নার রোল উঠছে। ভিড় জমিয়েছেন বেশ কিছু মানুষ। হঠাৎই দুলকি চালে সেখানে হাতিটির প্রবেশ। ধীর পায়ে সে এগিয়ে গেল শায়িত দেহের দিকে। তিনিই এত দিন তাকে লালনপালন করে বড় করেছেন।

তার প্রিয় মনিব কুন্নক্কড় দামোদরন নায়ারকে অন্তিম শ্রদ্ধা জানাতে ২০ কিলোমিটার পথ হেঁটে হাজির হয়েছে সে। মাহুতের দেহের সামনে দাঁড়িয়ে বেশ কয়েক বার শুঁড় তুলে ‘সালাম’ জানাতেও দেখা গেল হাতিটিকে। তার ভাষাতেই সে বন্ধুকে শেষ শ্রদ্ধা জানিয়ে ধীরে ধীরে সেখান থেকে চলে যায়।

এ ঘটনার ভিডিওটি শেয়ার করে প্রবীণ কাসওয়ান নামে এক বন কর্মকর্তা লিখেছেন, ‘হাতি তার মাহুতকে শেষ শ্রদ্ধা জানিয়ে গেল। ঘটনাটা হৃদয় ছুঁয়ে গিয়েছে।’

সূত্র: আনন্দবাজার

Tagged