http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/millions-of-rats-attack-Australia-stockpiling-5000-liters-of-poison.jpg

অস্ট্রেলিয়ায় লাখ লাখ ইঁদুরের আক্রমণ, মজুদ করা হলো ৫০০০ লিটার বিষ

সারা বিশ্ব

দ্বীপ-মহাদেশ অস্ট্রেলিয়াকে বলা হয় ক্যাঙ্গারুর দেশ। সেই ক্যাঙ্গারুর দেশে এবার উৎপাত শুরু করেছে ইঁদুরের দল। লাখ লাখ ইঁদুরের আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ায় লাখ লাখ ইঁদুরের আক্রমণ, মজুদ করা হলো ৫০০০ লিটার বিষ।

জানা গেছে বেশ কয়েক মাস ধরে চলছে এই তাণ্ডব। অবশেষে অতিষ্ঠ হয়ে ফসল ও যন্ত্রপাতি বাঁচাতে বিষ প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। শুক্রবার (২১ মে) এখবর দিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন। ইঁদুরের উৎপাত সবচেয়ে বেশি দক্ষিণ অস্ট্রেলিয়াতে। ধারণা করা হচ্ছে শীতের কারণে ক্ষুধার্ত ইঁদুর মানুষের বাড়িতে ঢুকে পড়ছে।

অস্ট্রেলিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী বলেছেন, মৃত ইঁদুরই একমাত্র ভালো ইঁদুর। বৃহস্পতিবার কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তারা পাঁচ হাজার লিটার ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী ইঁদুর মারার কেমিক্যাল’ মজুদ করেছে। এই কেমিক্যালের একটি ডোজেই ইঁদুরের মৃত্যু হবে।

সরকারের এই পদক্ষেপে যে সবাই খুশি তেমন কিন্তু নয়। অনেকে বিষ প্রয়োগে ইঁদুর নিধনের বিরোধিতা করে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, খাদ্যশস্য বাঁচাতে এই কেমিক্যাল দিয়ে ইঁদুর মারতে গেলে অন্য প্রাণীও হুমকিতে পড়তে পারে। তবে ইঁদুর বাহিনীর চরম উৎপাত ঠেকাতে বিষপ্রয়োগ ছাড়া আর কোনো উপায় দেছে না কর্তৃপক্ষ।

Tagged