আপনি রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন, বাইডেনকে এরদোগান

সারা বিশ্ব

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রায় এক মাসের মাথায় জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘হত্যাকারী’ বলে মন্তব্য করেছিলেন। এবার সেই জো বাইডেনকেই প্রায় একই ধরনের উক্তি শুনতে হলো। তাঁকে আক্রমণ করে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

এক সপ্তাহের বেশি সময় ধরে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত চলছে। গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে ৬১টি শিশু রয়েছে। এই সংঘাত ইস্যুতে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় বাইডেনকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন এরদোয়ান।

জো বাইডেনের উদ্দেশে এরদোয়ান আরও বলেন, আপনি রক্তাক্ত হাতে ইতিহাস লিখছেন। এ কথা বলতে আপনি আমাদের বাধ্য করেছেন। কারণ, আমরা এ নিয়ে আর চুপ থাকতে পারি না।

অন্যদিকে জেরুজালেম, গাজা ও আল-আকসা মসজিদে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক ফোনালেপে এরদোয়ান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে ইসরাইলকে ‘একটি শক্তিশালী ও প্রতিরোধমূলক শিক্ষা দেওয়া’।  তবে আন্তার্জাতিক চাপের মুখেও বিমান হামলা চালু রাখার ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে চলা দ্বন্দ্বের কারণে এই অঞ্চলে নিয়ন্ত্রণহীন সংকট তৈরি হতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সহিংসতা দ্রুত বন্ধের আহ্বান জানান তিনি। গত সপ্তাহে জেরুজালেমের আল-আকসায় পবিত্র জুমাতুল বিদা আদায়কে কেন্দ্র করে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু হয়। ২০১৪ সালের পর দেশ দুইটির মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা।

Tagged