http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/biden-called-for-a-ceasefire-in-Gaza-under-pressure.jpg

চাপের মুখে গাজায় যুদ্ধবিরতি চাইলেন বাইডেন

সারা বিশ্ব

টানা ৯ দিন ধরে গাজায় বোমা হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। অথচ ইসরায়েলি আগ্রাসন বন্ধে যুক্তরাষ্ট্র কার্যকর কোনও পদক্ষেপ না নিয়ে উল্টো তেলআবিবের প্রতি সমর্থন জানিয়েছে। এমনকি ইসরায়েলের নিজেদের আত্মরক্ষার অধিকার আছে বলেও মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চাপের মুখে গাজায় যুদ্ধবিরতি চাইলেন বাইডেন।

আল জাজিরা জানিয়েছে, অধিকার গ্রুপ এবং নিজের দল ডেমোক্রেটিক পার্টির সদস্যদের অব্যাহত চাপের মুখে অনেকটা নথি স্বীকার করেছেন জো বাইডেন। এমতাবস্থায় গাজায় যুদ্ধবিরতি কার্যকরে সমর্থন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউজ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, বাইডেন ‘যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানিয়েছেন এবং মিশর এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার বিষয়ে আলোচনা করেছেন। একই সঙ্গে ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও কথা বলেছেন বাইডেন।

বিবৃতিতে বলা হয়, নির্বিচার রকেট হামলা থেকে নিজেদের আত্মরক্ষায় ইসরায়েলের অধিকার রয়েছে বলে প্রেসিডেন্ট পুনরায় জোরারোপ করেছেন। এর একদিন আগে নেতানিয়াহু বলেছিলেন, গাজায় ‘পুরো শক্তিতে’ ইসরায়েলি সামরিক আগ্রাসন চলবে।

এদিকে ইসরায়েলের একজন সিনিয়র কর্মকর্তা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, এখন এ ধরনের কোনও চিন্তাভাবনা নেই। কোনও আলোচনা চলছে না। কোনও প্রস্তাবও পাইনি। আলোচনার টেবিলে কিছুই নেই।

গত ১০ মে থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ২১২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তাদের ৬১ জন শিশুও রয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

Tagged