http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/7-Muslim-leaders-in-Mamatas-cabinet.jpg

মমতার মন্ত্রিসভায় ৭ মুসলিম নেতা!

সারা বিশ্ব

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিশাল ব্যবধানে বিজেপিকে হারিয়ে জিতেছেন মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস। তার এই বিশাল সাফল্যের পেছনের কারন হিসেবে অসাম্প্রদায়িকতাকে বিবেচনা করা হচ্ছে। মুসলিমশ বিভিন্ন সম্প্রদায়ের সংখ্যালঘু নাগরিকরা ভোত দিয়েছে জোড়া ফুল প্রতীকধারী মমতাকে।

সদ্য গঠিত মমতার মন্ত্রীসভায় ৪৩ জনের মধ্যে রাজ্যের ৭ সংখ্যালঘু মুসলিম নেতাকে ঠাঁই দেওয়া হয়ছে। তার মধ্যে ৪ জন পূর্ণমন্ত্রী, ১জন স্বাধীন প্রতিমন্ত্রী ও দু’জন প্রতিমন্ত্রী রয়েছেন পূর্ণমন্ত্রীর দায়িত্বপ্রাপ্তরা হলেন- কলকাতার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম, জাভেদ আহমেদ খান, সিদ্দিকুল্লাহ চৌধুরী ও গোলাম রব্বানি।

এঁদের মধ্যে গোলাম রব্বানি তৃণমূলের দ্বিতীয় মন্ত্রিসভায় অর্থা‍ৎ বিদায়ী মন্ত্রিসভায় পঞ্চায়েত দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। প্রতিমন্ত্রীর দায়িত্ব যে তিনজনকে দেওয়া হয়েছে তার মধ্যে এই প্রথম মন্ত্রী হলেন আখরুজ্জামান। তিনি দুই বছর আগে কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিয়েছিলেন।

হুমায়ুন কবীর ও সাবিনা ইয়াসমিন এর আগে মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছিলেন। দু’জনেই রাজ্যে ক্ষমতার পালাবদলের পরে অর্থা‍ৎ ২০১১ সালে কংগ্রেসের পক্ষ থেকে মমতার মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছিলেন।

গতবারও মমতার মন্ত্রিপরিষদে মুসলিম সংখ্যা ছিল ৭ জন। কিন্তু এবার মমতার তৃণমূলকে বড় জয় এনে দেওয়ার পেছনের নায়ক মুসলিমরাই। তাই ধারণা করা হচ্ছিল এবার এই সংখ্যাটা বাড়বে।

Tagged