http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/পশ্চিমবঙ্গে-যে-মুসলিম-প্রার্থী-সবচেয়ে-বেশি-ভোটে-জয়ী.jpg

পশ্চিমবঙ্গে যে মুসলিম প্রার্থী সবচেয়ে বেশি ভোটে জয়ী

সারা বিশ্ব

পশ্চিমবঙ্গে বিধানসভার ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। নির্বাচনে দু’শোর বেশি আসন পেয়ে রাজ্যে তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছে তৃণমূল। পশ্চিমবঙ্গে যে মুসলিম প্রার্থী সবচেয়ে বেশি ভোটে জয়ী। এ নির্বাচনে তৃণমূলের হয়ে মালদহ জেলার সুজাপুরের প্রার্থী আব্দুল গনি সবচেয়ে বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আব্দুল গনির জয়ের ব্যবধান ১ লাখ ৩০ হাজার ১৬৩ ভোট। সুজাপুর আসনটি দীর্ঘদিন ধরে কংগ্রেসের দখলে ছিল। এই কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন কংগ্রেসের আব্দুল গনি খান চৌধুরীর পরিবারের সদস্যরা। এই কেন্দ্র থেকে ওই পরিবারের শেষ বিধায়ক ইশা খান চৌধুরী। বিধানসভা নির্বাচনের ফল অনুযায়ী, ২২ হাজার ২৮২টি ভোট পেয়েছেন ইশা।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্যে, তৃণমূল প্রার্থী আব্দুল গনি পেয়েছেন ১ লাখ ৫২ হাজার ৪৪৫টি ভোট। জয়ের ব্যবধান ১ লাখ ৩০ হাজারের ওপর। তবে জয়ের উচ্ছ্বাস থেকে অনেকটা দূরে থাকতে হচ্ছে আব্দুল গনিকে। তিনি এখন চিকিৎসাধীন। মালদহ জেলাকে কংগ্রেসের শক্ত ঘাঁটি বলা হতো। এখন তা আর নেই। মালদহের মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপরেই আস্থা রেখেছেন। সুজাপুর আসনে তৃণমূলের এই রেকর্ড মার্জিনে জয় বাংলার রাজনীতিতে মাইলস্টোন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

মালদহ জেলার এই ফলাফল কারণ হিসেবে দেখা হচ্ছে- মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উন্নয়ন ও বিজেপি নেতাদের বিভাজনের নীতি। মালদহ জেলায় কংগ্রেস ক্রমশ দুর্বল হয়ে পড়ায় এলাকার মানুষ ভরসা রেখেছেন তৃণমূলের ওপরই।