http://igeneration.com.bd/wp-content/uploads/2021/04/অক্সিজেন-কীভাবে-তৈরি.jpg

অক্সিজেন কীভাবে তৈরি করা যায়, গুগলে খুঁজছেন ভারতীয়রা

প্রযুক্তি প্রযুক্তি খবর প্রযুক্তি রিভিউ স্বাস্থ্য

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই হচ্ছে নতুন রেকর্ড। গতকাল রোববারও দেশটিতে সংক্রমণ-মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অক্সিজেন কীভাবে তৈরি হাসপাতালে ভর্তি হচ্ছেন করোনায় আক্রান্ত লোক।হাসপাতালে অনেকের প্রয়োজন হচ্ছে অক্সিজেনের। কিন্তু চাহিদার চেয়ে প্রয়োজন বেশি থাকায় হাহাকার চলছে অক্সিজেনের জন্য।

এর মধ্যেই প্রায় সব রাজ্যে অক্সিজেনের প্রয়োজন বেড়েছে। এ অবস্থায় ‘অক্সিজেনের অভাব কীভাবে মিটবে’, ‘বাড়িতেই কি অক্সিজেন তৈরি করা সম্ভব’, ‘কীভাবে ঘাটতি মিটবে’—এসব প্রশ্নের উত্তর খুঁজে পেতে গুগলের শরণাপন্ন হচ্ছেন ভারতের মানুষ। গুগল সার্চে ট্রেন্ডিং হয়ে গিয়েছে ‘হাউ টু মেক অক্সিজেন অ্যাট হোম।’

গত শুক্রবার সকাল থেকেই গুগল সার্চ ইঞ্জিনে ‘হাউ টু’ শব্দ দুটি ব্যবহার করে অক্সিজেন–সংক্রান্ত নানা তথ্য খোঁজার চেষ্টা করেছেন ভারতের মানুষ। এর মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে, বাড়িতে কীভাবে অক্সিজেন সিলিন্ডার তৈরি করা যাবে, এই প্রশ্ন। স্বাভাবিকভাবেই বাড়তে থাকে এর ‘সার্চ ভ্যালু’। নির্দিষ্ট সময় কোনোও বিষয় কত বেশিসংখ্যক মানুষ সার্চ করছেন, তার ওপর একটা মূল্য নির্ধারিত হয়।

এর নাম ‘সার্চ ভ্যালু’। দেখা যায়, গত শুক্রবার এ প্রশ্নের সার্চ ভ্যালু ১০০ হয়ে যায়। সপ্তাহখানেক আগে, অর্থাৎ ১৫ এপ্রিল নাগাদ যার সার্চ ভ্যালু ছিল ১০-১৩। অক্সিজেন তৈরির আগ্রহ সবচেয়ে বেশি গুজরাটের মানুষের। সেখানে সার্চ ভ্যালু ৭০। এরপরই তালিকায় রয়েছে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ। এই তিন রাজ্যে প্রশ্নটির সার্চ ভ্যালু যথাক্রমে ৫৫, ৪৯ ও ৪৬।

কীভাবে অক্সিজেন তৈরি করা যাবে, এ প্রশ্নের সার্চ ভ্যালুও দিনকে দিন বেড়েছে। শুক্রবার সার্চ ভেল্যু ছিল ৩৬। সপ্তাহখানেক আগে এ প্রশ্নের সার্চ ভ্যালু ছিল ৫-এর কাছাকাছি। এ ক্ষেত্রেও সবচেয়ে বেশি সার্চ হয়েছে গুজরাটে (৮৭)। তারপরই রয়েছে মহারাষ্ট্র (৬১) ও উত্তর প্রদেশ (৫৫)।

এবার প্রশ্ন হচ্ছে, এই সার্চে কি কৌতূহল মিটছে নেটিজেনদের? সার্চ করলেই দেখতে পাবেন, এমন অনেক সাইট রয়েছে, যেখানে অক্সিজেন তৈরির টিপস দেওয়া আছে। সেই সঙ্গে এ–সংক্রান্ত আরও কিছু প্রশ্নের উত্তরও মিলছে, যা করোনাকালে নিঃসন্দেহে উপকারে লাগবে।

বিষয়টি প্রথম সবার সামনে আনেন ফাউ–জি (FAU-G) গেমের ডেভেলপার বিশাল গোন্ডাল। তিনি ফিটনেস ব্র্যান্ড গৌকি ও এনকোর গেমসের প্রতিষ্ঠাতা। একটি টুইট করে ‘কীভাবে বাড়িতে অক্সিজেন তৈরি করবেন’, তার গুগল সার্চের বিষয়টি স্ক্রিনশটসহ শেয়ার করেন। আপনারা চাইলেও নিজে থেকে চেষ্টা করে দেখতে পারেন। তার জন্য গুগলে গিয়ে ‘হাউ টু’ লিখে সার্চ করলেই দেখতে পাবেন, প্রথমেই আপনাকে ‘হাউ টু মেক অক্সিজেন’ এবং তার ঠিক পরেই ‘হাউ টু মেক অক্সিজেন সিলিন্ডার’ দেখানো হচ্ছে।

বাড়িতে অক্সিজেন তৈরির প্রক্রিয়া জানতে চাওয়ার গুগল ট্রেন্ডই বলছে, ভারতে এ মুহূর্তে অক্সিজেনের চাহিদা ঠিক কতটা। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ও দিল্লি হাইকোর্টও অক্সিজেনের সরবরাহ নিয়ে কেন্দ্রকে জরুরি পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেন।