http://igeneration.com.bd/wp-content/uploads/2021/04/তৈরি-হবে-বিয়ে-বিচ্ছেদের-অনলাইন-অ্যাপ্লিকেশন-‘বন্ধন.jpg

তৈরি হবে বিয়ে-বিচ্ছেদের অনলাইন অ্যাপ্লিকেশন ‘বন্ধন’

প্রযুক্তি প্রযুক্তি খবর প্রযুক্তি রিভিউ

অনলাইনে বিয়ে ও বিচ্ছেদের নিবন্ধন ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। এজন্য তৈরি করতে যাচ্ছে ‘বন্ধন’ নামে একটি অ্যাপ্লিকেশন। তৈরি হবে বিয়ে পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে সই যাচাইয়ে প্রস্তুত হচ্ছে ডিজিটাল সিগনেচার ডেটাবেজ ‘স্বাক্ষর’।

চলমান লকডাউনের শুরু থেকেই আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার কার্যত বন্ধ থাকলেও থেমে নেই কাজের গতি। হোম অফিসেই চলছে সব কার্যক্রম। নিজেদের তৈরি ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম বৈঠকে প্রতিদিনই কার্যক্রম দেখভাল করছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিয়মিত এই কার্যক্রমের অংশ হিসেবে ১৮ এপ্রিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রোগ্রামারদের সাথে মতবিনিময় করেন তিনি।

সভায় কোভিড ১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা কীভাবে আরো কার্যকর করা যায় এর ডেভেলপমেন্ট নিয়েও আলোচনা হয়। ইমিগ্রেশন ডেটাবেজ এবং অনলাইন ভ্যাট কালেক্টর অ্যাপ্লিকেশন বিষয়েও সভায় আইসিটি প্রতিমন্ত্রীকে অবহিত করেন সংশ্লিষ্ট প্রোগ্রামাররা।

বৈঠকে আলোচিত ‘বিয়ে’ ইস্যুর ডিজিটাল সমাধান হিসেবে ‘বন্ধন’ অ্যাপ্লিকেশনের ফিচার সম্পর্কে অবগত করা হয় আইসিট প্রতিমন্ত্রীকে। এই অ্যাপ্লিকেশনটিতে রয়েছে অপ্রাপ্ত বয়স্কদের বিয়ে সনাক্তকরণ, বিয়ে প্রতারণা, একাধিক বিয়ের ক্ষেত্রে পূর্বানুমতি গ্রহণের বাধ্যবাধকতা এবং কাজীর পরিচয় নির্ধারণ ফিচার। আর সব কিছু করা যাবে মোবাইলে ‘ওটিপি’, এনআইডি, ফিঙ্গার প্রিন্ট ও ফেসিয়াল ভেরিফিকেশন সুবিধায়।

অ্যাপটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। দু-একদিনের মধ্যেই অ্যাপটির ডেমো সহ প্রস্তাবনা পাঠানো হবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। ডিজিবাংলাকে এমনটাই জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।