যেসব ফিচার নিয়ে এলো অ্যান্ড্রয়েড ১২

প্রযুক্তি রিভিউ

সম্প্রতি গুগল অ্যান্ড্রয়েড ১২-তে নতুন ইন্টারফেস, কয়েকটি প্রোডাক্ট ও সার্ভিসের ফিচার চালু করেছে। এক ভার্চুয়াল বৈঠকে এ ফিচার উন্মুক্ত করা হয়। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বৈঠকটি ২০২০ সালে হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মে অনুষ্ঠিত হয়। এ বৈঠকে ম্যাপস, ফটোজ, সার্চ, ওয়্যার-ওএস, ওয়ার্কস্পেসসহ বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিসের একাধিক ফিচার চালু করা হয়। একই সঙ্গে অ্যান্ড্রয়েড ১২-এর অপারেটিং সিস্টেমে উন্মুক্ত করা হয়েছে নতুন ইন্টারফেস। চলুন জেনে নিই নতুন ফিচারগুলোর কিছু তথ্য-

পারসোনালাইজ করা যাবে

অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে স্মার্টফোনকে পুরোপুরি পারসোনালাইজ করার সুবিধা রয়েছে। তবে বর্তমানে যুক্তরাষ্ট্রের কেবল পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীরা এ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন। দ্য ভার্জ জানায়, শিগগিরই অন্য স্মার্টফোন ব্যবহারকারীরাও এটি ব্যবহারের সুযোগ পাবেন।

স্মুথ এক্সপেরিয়েন্স ও ফ্লুইড ইন্টারফেস অফার করা হবে

অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীদের স্মুথ এক্সপেরিয়েন্স ও ফ্লুইড ইন্টারফেস অফার করা হবে। এতে ব্যবহারকারীদের টাচে আরও কুইক রেসপন্স দেওয়া হবে বলেও জানিয়েছে প্ল্যাটফর্মটি।

গুগল অ্যাসিস্ট্যান্ট পাওয়া যাবে সহজেই

অ্যান্ড্রয়েড ১২ স্মার্টফোনের পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে থাকলে ব্যবহারকারীরা সহজেই গুগল অ্যাসিস্ট্যান্ট খুঁজে পাবেন। এর সাহায্যে ভয়েস কমান্ডস, ভয়েস সার্চিং ও ভয়েস অ্যাক্টিভেটেড ডিভাইস কন্ট্রোলের কাজ করা সম্ভব।

চালু হয়েছে প্রাইভেসি ড্যাশবোর্ড

ব্যবহারকারীদের পারমিশন সেটিংসে যেসব তথ্য অ্যাক্সেস করা হয়, সেগুলো কতবার এবং কোন অ্যাপগুলোতে ব্যবহার করা হচ্ছে তার বিস্তারিত তথ্য জানা যাবে প্রাইভেসি ড্যাশবোর্ডের মাধ্যমে। তাছাড়া এটি ড্যাশবোর্ড থেকে অ্যাপের পারমিশন প্রত্যাহারেরও সুযোগ দেবে।

অ্যাপ্রক্সিমেট লোকেশন ফিচার ব্যবহার করা যাবে

অ্যান্ড্রয়েড ১২ স্মার্টফোনে অ্যাপ্রক্সিমেট লোকেশন পারমিশন ফিচার চালু করা হয়েছে। এতে সুনির্দিষ্ট লোকেশনের বদলে অ্যাপ্রক্সিমেট লোকেশন অ্যাক্সেসের কাজ করা হবে।

Tagged