http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/The-desire-to-survive-by-pulling-out-the-tree-the-world-is-surprised-at-the-moment.jpg

হাত বের করে গাছের বেঁচে থাকার আকুতি, মুহূর্তেই অবাক বিশ্ব!

সোশ্যাল মিডিয়া

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান কলকাতাতেও ব্যাপক জনপ্রিয়। সম্প্রতি এ নায়িকা সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি গাছের ছবি পোস্ট করেছেন। ছবিতে দেখা যাচ্ছে একটি গাছের ভেঙে যাওয়া অংশ থেকে হাত বেড় হয়ে আসছে। হাত বের করে গাছের বেঁচে থাকার আকুতি জানানোর চিত্র। যে চিত্রটি দেখে অবাক হয়েছে গোটা বিশ্ব।

গাছের প্রাণ রয়েছে, এ কথা সবারই জানা। এছাড়া গাছ আমাদের জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেন সরবরাহ করে থাকে। কিন্তু আধুনিক এই সময়ে বসতবাড়ি-শপিংমল তৈরির জন্য প্রতিনিয়তই উজাড় করা হচ্ছে বনাঞ্চল। জীবন রক্ষায় গাছের প্রয়োজন রয়েছে। গাছও যে বেঁচে থাকতে চায়, তা হয় তো কখনো বুঝার চেষ্টাই করা হয় না।

অভিনেত্রীর পোস্ট থেকে জানা যাচ্ছে, যুক্তরাজ্যের ওয়েলসে সবচেয়ে উঁচু পাইন গাছটি সাম্প্রতিক ঝড়ে বিধ্বস্ত হওয়ায় গাছটি কেটে ফেলার প্রয়োজন হয়। কিন্তু কাঠুরে শিল্পী ‘সাইমন রোর্কে’ গাছটির স্মৃতি ধরে রাখতে না কেটে হাতের আদলে চমৎকার শিল্পরূপ দেন।

যা কিনা বিশেষ অর্থ বহন করে। যারা অপ্রয়োজনে গাছ কেটে ক্ষতিসাধন করে তাদের বিরুদ্ধে এই শিল্পরূপ হতে পারে একটি প্রতিবাদের প্রতীক। এছাড়াও অভিনেত্রী গাছ কাটা বন্ধ করে প্রকৃতি রক্ষায় আহ্বান জানিয়েছেন সবাইকে।

Tagged