মঙ্গল গ্রহে পানি নিয়ে রহস্য!

বিজ্ঞান

মঙ্গল গ্রহ নিয়ে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা একটি বড় ধরনের আবিষ্কারের ঘোষণা দিতে পারে আজ। ধারণা করা হচ্ছে, লাল গ্রহের পৃষ্ঠে তরল পানির অস্তিত্ব খুঁজে পাওয়ার ঘোষণা আসতে পারে। এ বিষয়ে নাসা একটি বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিটির শিরোনাম ‘মার্স মিসট্রি সলভড্’ বা ‘মঙ্গলের রহস্য উন্মোচিত’।

কোটি কোটি বছর আগে মঙ্গলগ্রহে যে হ্রদ ও সমুদ্র ছিল, সেই পানি কোথায় গেল? কেন মঙ্গলগ্রহ এখন শুষ্ক আর পাথুরে? বিষয়টি এখনও রহস্যই থেকে গেছে। তবে অনেকেই মনে করেন, মঙ্গলগ্রহের পানি মহাশূন্যে হারিয়ে গেছে।

তবে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার অর্থায়নে করা এক গবেষণা অনুযায়ী, মঙ্গলগ্রহের পানি কোথাও হারিয়ে যায়নি; বরং তা এর ভূপৃষ্ঠের গভীরে খনিজের মধ্যে আটকে রয়েছে। খবর এএফপির। সায়েন্স সাময়িকীতে এ গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষণা প্রবন্ধের প্রধান লেখক ইভা স্কেলার বলেছেন, ‘আমরা বলছি যে, মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠ পানিযুক্ত খনিজ দিয়ে গঠিত। যেসব খনিজ সেখানে আছে, তার ক্রিস্টাল গঠনে পানি রয়েছে। স্কেলারের মডেল অনুযায়ী, মঙ্গলগ্রহে ৩০ থেকে ৯৯ শতাংশ পানি এসব খনিজের মধ্যে আটকে রয়েছে।

Tagged