সাধারণ লবণের অসাধারণ কিছু গুন

লাইফস্টাইল

খাবারের স্বাদ বাড়াতে লবণ যেন অপরিহার্য একটি উপাদান। তবে পরিমানের বেশি লবণ ব্যবহার হলেই বিপদ। লবণ  বেশি পরিমানে হয়ে গেলে যেমন খাবারের স্বাদটাই নষ্ট হয়ে যায় তেমনি কম হলেও একই সমস্যা। তাই পরিমাণ ঠিক রেখে এটি ব্যবহার করতে হবে।

তবে শুধু যে রান্নায় লবণ ব্যবহার করা যায়, তা কিন্তু নয়। অন্যান্য অনেক কাজেও লবণ ব্যবহার করা যায়।  তবে চলুন লবনের আরো অনেক ঘরোয়া ব্যবহার জেনে নেয়া যাক –

চা-কফির মগ পরিষ্কার করতে

বহুদিন ধরে চা-কফি খেতে খেতে একই মগ ব্যবহার করলে  তাতে দাগ পড়ে যায়। এমনকি মগ নিয়মিত পরিষ্কার করার কারণেও এই দাগ থেকে যায়। সেক্ষেত্রে  কাপে লবণ পানি ঢেলে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলার পর দেখবেন দাগ অনেকটাই কমে এসেছে। আবার লবণের সাথে ডিশ ওয়াশিং পাউডার দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। দেখবেন দাগ একদম উধাও  হয়ে গেছে।

দীর্ঘসময় ধরে ফল তাজা রাখে

লবণ প্রাকৃতিক প্রিজারভেটিভ হিসেবে কাজ করে । এতে করে ফলের পচে যাওয়া রোধ করতে পারে লবণ। আবার অনেক সময়  ফলের খোসা ছাড়িয়ে রাখলে তা কালো হতে শুরু করে। তাই কাটা বা খোসা ছাড়িয়ে রাখা ফলের উপর যদি কিছুটা লবণ ছড়িয়ে দেয়া হয় তাহলে ফলগুলো দ্রুত নষ্ট হবে না এবং কালোও হবে না।

কাপড় থেকে দাগ দূর করতে

অনেক সময় কাপড়ে হোক চা কফি কিংবা কেচাপের জন্য দাগ লেগে যায়। নিমিষেই সেই দাগ দূর করবে লবণ। এজন্য কাপড়টি লবণ পানিতে প্রায় এক ঘণ্টা ভিজিয়ে রেখে কেচে নিন।

দাঁত পরিষ্কার রাখে

বহুকাল থেকেই দাঁত পরিষ্কার রাখতে নুনের ব্যবহার হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে ও দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে। বিশেষজ্ঞরাও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য অনেক সময়  লবণ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। তাই প্রতিদিন সকালে কাঠকয়লার সঙ্গে লবণ মিশিয়ে দাঁত মাজতে হবে। বেশ কয়েক সপ্তাহ এটি করলেই দাঁতের হলদেটে ভাব অনেকটা কমে যাবে।

সিঙ্ক পরিষ্কার করতে

অনেক চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ না উঠতে চায় তাহলে এটি পরিষ্কার করার জন্য গরম পানিতে লবণ মিশিয়ে সিঙ্কে ঢালুন। তাতে করে সিঙ্কের সমস্ত দাগ পরিষ্কার হবে।

ব্যাগের গন্ধ দূর করতে

যেকোনো ব্যাগ থেকে গন্ধ দূরকরতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে লবণ ছড়িয়ে চেন সারারাত আটকে রেখে দিন। সকালে লবণগুলো ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

হাতের গন্ধ দূর করে

রান্না করার পর হাত থেকে অনেক সময়  পেঁয়াজ এবং রসুনের গন্ধ না যায় তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এজন্য  লবণ এবং ভিনেগার মিশ্রিত করে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে নিমিষেই ।

Tagged