http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/A-thousand-year-old-manuscript-by-a-Saudi-author.jpg

সৌদি গ্রন্থাকারে হাজার বছরের পুরোনো পাণ্ডুলিপি

ইসলাম

হাজার বছরের পুরোনো পাণ্ডুলিপি রয়েছে সৌদি আরবের কিং আবদুল আজিজ পাবলিক লাইব্রেরিতে। রিয়াদে অবস্থিত লাইব্রেরির ওই প্রাচীন পাণ্ডুলিপিটি আরবি ভাষার ব্যাকরণ বিষয়ে লিখা হয়। সৌদি গ্রন্থাকারে হাজার বছরের পুরোনো পাণ্ডুলিপি।

আরব নিউজের খবরে জানা যায়, আবু ফাতাহ উসমান বিন জিন্নি আল মাওসিলি কর্তৃক লিখিত ‘আল মুরিব শরহু কিতাব আল কাওয়াফি লিল আখফাশ বইয়ে আরবি ব্যাকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বইটি আরবি ব্যাকরণের সবচেয়ে পুরোনো বই হিসেবে মনে করা হয়। আরবি ভাষাবিদ আল আখফাশ আল আকবর লিখিত আরবি ব্যাকরণ বিষয়ক ‘আল কাওয়াফি’ প্রাচীন গ্রন্থের ব্যাখ্যায় ওই বইটি লিখা হয়।

নবম শতাব্দিতে বিন জিন্নি লিখিত পাণ্ডুলিপিটি মরক্কো ভিত্তিক আরবি ক্যালিগ্রাফিতে রচনা করা হয়। পাণ্ডুলিপিটি ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে বিবেচনা করা হয়। কারণ পাণ্ডুলিপির লেখক তৎকালীন সময়ের ভাষাতত্ত্ব, অলঙ্কার শাস্ত্র, ব্যাকরণ ও রূপচর্চা বিষয়ে একজন বিখ্যাত পণ্ডিত ছিলেন।

আরবি ভাষাবিদ আল জিন্নি আল মাওসিলি কর্তৃক লিখিত এক খণ্ডের পান্ডুলিপিটি বিশেষ ধরনের ৫৮ পাতায় লেখা হয় যা ছাগলের চামড়ার তৈরি কভারে আবৃত। অবশ্য এর বেশ কিছু অংশের সংস্কার প্রয়োজন।

হাজার বছরের ইতিহাসে আরব ও মুসলিশ শিক্ষাবিদরা শিল্পকলা ও সাহিত্য চর্চা করেন। তাঁদের প্রণীত আরবি ভাষা বিষয়ক গ্রন্থাবলি আজ অবধি বিশ্বের নানা প্রান্ত চর্চা করা হয়। তাছাড়া ওই সময়ের নানা বিষয় অনুবাদ করে আরবি ভাষা সমৃদ্ধির পথে অগ্রণি ভূমিকা পালন করেন।

সূত্র : আরব নিউজ