http://igeneration.com.bd/wp-content/uploads/2021/04/বডি-স্প্রে-ও-সেন্ট-ব্যবহারে-ইসলামের-বিধান.jpg

বডি স্প্রে ও সেন্ট ব্যবহারে ইসলামের বিধান

ইসলাম

আঙুর, খেজুর অথবা কিশমিশ থেকে তৈরি অ্যালকোহল সম্পূর্ণ নাপাক ও হারাম। রাসুল (সা.) বলেছেন, ‘বডি স্প্রে ও সেন্ট নেশা সৃষ্টিকারী প্রতিটি বস্তুই হারাম।’ (বুখারি, হাদিস : ৪৩৪৩)

এই জিনিস ছাড়া অন্যান্য জিনিস থেকে যেসব অ্যালকোহল তৈরি করা হয়, সেগুলো নাপাক নয়। সেন্ট (সুগন্ধি) বা বডি স্প্রেতে সাধারণত আঙুর, খেজুর বা কিশমিশ থেকে প্রস্তুতকৃত অ্যালকোহল থাকে না। বরং বিভিন্ন শস্যদানা, গাছপালার ছাল, মধু, শস্য, যব, আনারসের রস, গন্ধক ও সালফেট এবং অন্যান্য রাসায়নিক উপাদান থেকে প্রস্তুত অ্যালকোহল মেশানো হয়। (এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা : খ. ১, পৃ. ৫৪৪, প্রকাশকাল ১৯৫০ খ্রি.) এগুলো ততটুকু ব্যবহার করা যাবে, যতটুকুতে নেশার উদ্রেক না হয়। (তাকমিলাতু ফাতহিল মুলহিম : ১/৩৪৮, ৩/৩৩৭; ফিকহুল বুয়ু : ১/২৯৮)

যেহেতু সেন্ট বা বডি স্প্রেতে সামান্য পরিমাণে পরিশোধিত অ্যালকোহল ব্যবহার করা হয়, যা শুধু সেই সেন্ট বা বডি স্প্রে সংরক্ষণের জন্যই এবং মিশ্রণকৃত অ্যালকোহল শরীরের অভ্যন্তরে কোনো প্রতিক্রিয়াও সৃষ্টি করে না, তাই এগুলোকে হারাম বলা যায় না। মিশ্রণের পরিমাণ স্বল্প হলে এসব সুগন্ধি ব্যবহারে আপত্তি নেই। তবে এ ধরনের সুগন্ধি পরিত্যাগ করাই উত্তম। (জাদিদ ফিকহি মাসাইল : ১/৩৮)