http://igeneration.com.bd/wp-content/uploads/2021/04/পেরেশানি-দূর-করতে-যে-দোয়া-পড়বেন.jpg

পেরেশানি দূর করতে যে দোয়া পড়বেন

ইসলাম

নন্দিন জীবনে আমরা নানা কারণে হতাশ হই। কোন না কোন ভাবে মানসিক ও শারিরীক চাপে একসময় থমকে যাই। একটু ফুসরত খুঁজে ফিরি। আর চিন্তা করতে থাকি এসব দুশ্চিন্তা বা পেরেশানির থেকে মুক্তি কিভাবে মিলবে! এমন পেরেশানি দূর করতে মানসিক অস্থিরতা ও দুশ্চিন্তা দূর করার চিকিৎসা আমাদের জন্য দিয়েছেন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

রাসুলুল্লাহ (সা.) দুশ্চিন্তা বা পেরেশানির সময় একটি বিশেষ দোয়া পড়তেন। দোয়াটি হলো, ‘আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযু বিকা মিনাল আজযি ওয়াল কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন দালায়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’

অর্থ : হে আল্লাহ, নিশ্চয়ই আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। (সহিহ বুখারি, হাদিস : ২৮৯৩)

ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত তিনি বলেন নবী করিম (সা.) দুশ্চিন্তা, পেরেশানির সময় এই দোয়া পড়তেন। ‘লা ইলাহা ইল্লাল্লাহু আযীমুল হালীম,লা ইলাহা ইল্লাল্লাহু রব্বুল আরশিল আযীম, লা ইলাহা ইল্লাল্লাহু রব্বুস সামাওয়াতি ওয়া রব্বুল আরদ্বি ওয়া রব্বুল আরশিল কারীম।’  ( মুসলিম শরীফ ২০৯২)

(অর্থ: ওই আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি মহান এবং সহনশীল, ওই আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি আরশে আলীমের মালিক, ওই আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি আসমান, জমিন এবং মহা আরশের মালিক।)

রাসূলুল্লাহ (সা.) বলেন, আমি এমন একটি দোয়া সম্পর্কে অবগত আছি, কোন বিপদগ্রস্ত লোক তা পাঠ করলে আল্লাহ্ তা‘আলা তার সেই বিপদ দূর করে দিবেন। সেটি হচ্ছে আমার ভাই ইউনুস আ-এর এর দু’আ। (তিরমিযী ৩৫০৫)

দোয়াটি হলো, লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনাজ যলিমীন।

(অর্থ-হে আল্লাহ! তুমি ব্যতীত কোন সত্য উপাস্য নেই; আমি তোমার পবিত্রতা বর্ণনা করছি। নিঃসন্দেহে আমি জালেমদের অন্তর্ভুক্ত।) (তিরমিযী ৩৫০৫)