http://igeneration.com.bd/wp-content/uploads/2021/06/The-deer-that-came-running-from-the-tigers-mouth-took-shelter-in-the-human-house.jpg

বাঘের মুখ থেকে ছুটে আসা হরিণ আশ্রয় নিল মানুষের বাড়িতে

সারা বাংলা

সুন্দরবনে বাঘের আক্রমণের শিকার হওয়া একটি মায়া হরিণ লোকালয় থেকে উদ্ধার করছে বন বিভাগ। বৃহস্পতিবার (১০ জুন) সকাল সাড়ে ৮টার দিকে মোংলা উপজেলার চিলা ইউনিয়নের বৈদ্যমারী বাজারসংলগ্ন দুলালের বাড়ি থেকে আহত হরিণ উদ্ধার করা হয়। বাঘের মুখ থেকে ছুটে আসা হরিণ আশ্রয় নিল মানুষের বাড়িতে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, বাঘের আক্রমণে আহত হয়ে সুন্দরবনসংলগ্ন চিলা ইউনিয়নের বৈদ্যমারী বাজারের পার্শ্ববর্তী দুলালের বাড়িতে হরিণটি কোনো এক সময় আশ্রয় নিয়েছিল। বৃহস্পতিবার সকালে দুলাল তার বাড়ির আঙিনায় হরিণটিকে দেখতে পান। পরে তিনি বন বিভাগ ও ওয়াইল্ড টিমের কর্মকর্তাদের খবর দেন। খবর পেয়ে বনরক্ষীরা সেটিকে উদ্ধার করে নিয়ে যান।

চাদপাই রেঞ্জের বনরক্ষী মিজানুর রহমান জানান, সকালে খবর পেয়ে বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা হরিণটিকে উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, ৪-৫ দিন আগে প্রাণীটির বাঘের আক্রমণের শিকার হয়েছিল। হরিণটির গায়ে বাঘের নখ ও কামড়ের চিহ্ন রয়েছে। আঘাতের জায়গায় রক্তক্ষরণ হয়ে কিছুটা পোকায়ও আক্রমণ করেছে। উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা দিয়ে সেটিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। পরে সুস্থ হলে সেটিকে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পাশে বনের গহিনে অবমুক্ত করা হয়।

হরিণটিকে উদ্ধার ও অবমুক্ত করার সময় বন বিভাগের চাঁদপাই রেঞ্জ বন বিভাগের স্টেশন কর্মকর্তা ওবায়দুল হক, মিজানুর রহমান ছাড়াও ওয়াইল্ড টিম প্রতিনিধি মো. সাইফুল ইসলাম, সোহেল হাওলাদার, ভিআরটি মোস্তফা মৃধা, সিপিজি মো. মাসুদ শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

Tagged