http://igeneration.com.bd/wp-content/uploads/2021/06/The-re-opening-date-of-the-educational-institution-is-being-postponed.jpg

ফের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পেছাচ্ছে

সারা বাংলা

করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে ১৩ জুন থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার চিন্তাভাবনা করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ ১৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। ফের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পেছাচ্ছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৩ জুন খুলছে না।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউনের মেয়াদ বাড়ায় ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। তবে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে তা পরবর্তীকালে আলোচনা করে জানানো হবে।

অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য করোনাভাইরাস সংক্রমণ ৫ শতাংশের নিচে নামা জরুরি। কিন্তু রোববার সরকার চলমান লকডাউন আগামী ১৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এ অবস্থায় সংশ্লিষ্টদের সঙ্গে বসে স্কুল-কলেজ খোলার বিষয়ে পুনরায় সিদ্ধান্ত নেয়া হবে।

রোববার (০৬ জুন) শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার অন্যতম শর্ত ছিল করোনা পরিস্থিতি অনুকূলে আসা। কিন্তু গত এক সপ্তাহ ধরে করোনা পরিস্থিতির উন্নতি না হয়ে অবনতি হচ্ছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের অনিশ্চয়তা তৈরি হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইতোমধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার ইঙ্গিত দিয়েছেন। রাজধানীর দুটি আলাদা প্রোগ্রামে শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে আমরা ঝুঁকি নেবো না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় আসার পর সরকারের ঘোষিত তারিখ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সব ধরনের প্রস্তুতি আছে।

Tagged