http://igeneration.com.bd/wp-content/uploads/2021/06/Students-movement-in-Nilkhet-demanding-opening-of-educational-institutions.jpg

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে নীলক্ষেতে শিক্ষার্থীদের আন্দোলন

সারা বাংলা

শিগগিরই আবাসিক হল, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পরীক্ষা নেওয়া ও ক্লাস শুরুর দাবিতে রাজধানীর নীলক্ষেতে আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩ জুন) বেলা সাড়ে ১১টার দিকে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান আন্দোলনরত শিক্ষার্থী। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে নীলক্ষেতে শিক্ষার্থীদের আন্দোলন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সাত কলেজের বহু শিক্ষার্থী ক্যাম্পাসের হলে থেকে পড়াশোনা করে। করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি হলগুলোও বন্ধ রয়েছে। এ কারণে অনেকেই এখন বাড়িতে অবস্থান করছে। এমন অবস্থায় এসব শিক্ষার্থীর সশরীরে পরীক্ষা নেওয়া হলে তাদেরকে ঢাকায় এসে মেস ভাড়া করে অথবা নিজস্ব ব্যবস্থাপনায় থাকতে হবে। অনেক দরিদ্র শিক্ষার্থীর পক্ষেই এটি সম্ভব নয়। তাই সরাসরি পরীক্ষা নেওয়া শুরু হলে অবশ্যই কলেজের হল খুলে দিতে হবে। না হলে শিক্ষার্থীরা প্রচণ্ড বিপাকে পড়বে।

শিক্ষার্থীরা বলেন, হল না খুলে সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ অমানবিক। কেননা অনেক দরিদ্র শিক্ষার্থী হলে থেকে টিউশনি বা পার্টটাইম চাকরি করে নিজের পড়াশুনার খরচ বহন করে। করোনার কারণে সবার অর্থনৈতিক অবস্থা খুবই নাজুক। এর মধ্যে যদি হলে থাকা শিক্ষার্থীদের নিজস্ব ব্যবস্থাপনায় ঢাকায় থেকে পরীক্ষা দিতে হয় তবে এটি শিক্ষার্থীদের জন্য কঠিন হয়ে যাবে। তাই অবিলম্বে ক্যাম্পাস খুলে দিতে হবে।

এর আগে একই দাবিতে গত রোববার (৩০ মে) রাজধানীতে মানববন্ধন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ১ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জানান তারা। অন্যথায় রাজপথ অচল করে শিক্ষাপ্রতিষ্ঠানে খুলতে বাধ্য করা হবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

Tagged