http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/What-the-education-secretary-said-about-opening-an-educational-institution.jpg

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন শিক্ষা সচিব

সারা বাংলা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. মাহবুব হোসেন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বলেছেন, ‘আমরা চেষ্টা করছি পরিস্থিতি স্বাভাবিক হলে প্রথম সুযোগেই যেন শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারি। যেকোনও সময় প্রতিষ্ঠান খোলার নির্দেশনা আগে থেকেই রয়েছে। নতুন করে নির্দেশনার প্রয়োজন নেই।’

তিনি বলেন, আমরা কীভাবে অ্যাসাইমেন্ট দেওয়া শুরু করতে পারি, কীভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংযুক্ত করা যায় তা নিয়ে কাজ করছি।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ ৫ শতাংশের মধ্যে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। প্রথমে এসএসসি সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়নের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে নেওয়া হবে। পর্যায়ক্রমে অন্য ক্লাসগুলোর শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে নেওয়া হবে।

এর আগে গত বছর জানুয়ারিতে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করে ১৯ দফা গাইডলাইন প্রস্তুত করে সরকার।

ওই নির্দেশনার আলোকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে গত বছর ২ মে ১৭ দফা নির্দেশনা জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হলে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়। দফায় দফায় তা বাড়িয়ে সর্বশেষ ২৯ মে পর্যস্ত বন্ধ ঘোষণা করে সরকার। এই সময়ের মধ্যে পরিস্থিতি অনুকূলে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যবস্থা নেওয়া হবে।

Tagged