http://igeneration.com.bd/wp-content/uploads/2021/05/shahjahan-Ali-also-drives-a-rickshaw-at-the-age-of-69.jpg

৭৯ বছর বয়সেও রিকশা চালান শাহজাহান আলী

সারা বাংলা

দিনাজপুর হাকিমপুর উপজেলা বোয়ালদাড় ইউনিয়ন, বোয়ালদাড় গ্রামের হতদরিদ্র ৭৯ বছর বয়সেও বৃদ্ধ রিকশাচালকের কপালে জোটেনি বয়স্ক ভাতার কার্ড। শাহজাহান আলী শেখ বয়সের ভারে ন্যুব্জ, চোখেও তেমন দেখেন না, কানে শোনেন কম। হাকিমপুর উপজেলা বোয়ালদাড় ইউনিয়নের ১নং ওয়ার্ডের মৃত ইয়াছিন আলী ছেলে তিনি।

সমাজসেবা অফিসের তথ্য অনুযায়ী, বয়স্ক ভাতা পেতে পুরুষের জন্য ৬৫ বছর ও নারীদের জন্য ৬২ বছর হওয়ার প্রয়োজন। সে হিসেবে শাহজাহান আলী শেখের আরো ১৪ বছর আগে বয়স্ক ভাতার পাওয়ার কথা।

এলাকার রাসেল আহম্মেদ বলেন, অভাবের তাড়নায় বৃদ্ধ বয়সে শাহজাহান আলী শেখ হিলি স্থলবন্দরে রিকশা চালিয়ে কোনো মতে জীবিকা নির্বাহ করছেন। তার এই দুরবস্থা এতদিনেও কোনো জনপ্রতিনিধির নজরে আসেনি। আনোয়ার হোসেন বলেন, শাহজাহান আলী শেখের যে বয়সে ঘরে বসে থাকার কথা সে বয়সে পেটের দায়ে রিকশা চালাতে হচ্ছে। তিনি খুব কষ্টের মাঝে দিন যাপন করেন।

শাহজাহান আলী শেখ বলেন বলেন, ছেলে-মেয়ে কোনো খোঁজ খবর রাখে না। ৭৯ বছর বয়সে আজ ও জোটেনি বয়স্ক ভাতার কার্ড। হাকিমপুর উপজেলা চেয়ারম্যানের কাছে বৃদ্ধ শাহজাহান আলী শেখ আবেদন জানিয়ে তিনি বলেছেন,বাকি জীবনে কি একটি ভাতার কার্ড আমি পাব না?

বোয়ালদাড় ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার রনি বলেন, শাহজাহান আলী গরিব। বয়স্ক কার্ড কম থাকার কারণে তাকে দিতে পারি নাই। বোয়ালদাড় ইউপি চেয়ারম্যান মেফতাহুল জান্নাত মুঠোফোনে বলেন, শাহজাহান আলী শেখের বিষয়ে জানতাম না। দ্রুত তার নাম বয়স্ক ভাতার আওতায় আনা হবে।

Tagged