চলতি মাসে উত্তরপূর্বে বন্যা, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সারা বাংলা

আরব সাগর থেকে উঠে আসা ঘূর্ণিঝড় তাউতে ভারতের গুজরাট উপকূলে আঘাত হেনেছে। এ সময় ঝড়ের গতিবেগ ছিল প্রায় ১৬০ কিমি। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে সেখানকার উপকূলীয় এলাকা। তাউতের দাপট শেষ হবার আগেই বঙ্গোপসাগরের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে অস্বাভাবিক উত্তপ্ত হয়ে আছে সাগরের পানি।

ফলে আগামী এক সপ্তাহের মধ্যে সেখানে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। আর এই লঘুচাপটি দ্রুতই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে কোথায় আঘাত হানবে সে ব্যাপারে এখন নিশ্চিত নয় আবহাওয়া অফিস।

তবে এ মাসের প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে সতর্কতা দেওয়া হয়েছে। আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, এ মাসে দিনের ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। তবে স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টিপাত হতে পারে।

ঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে; যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। গত ১ ও ২০ অক্টোবর সাগরে লঘুচাপ সৃষ্টি হয়। এরমধ্যে তা ঘনীভূত হয়ে দুটি নিম্নচাপও হয়েছে। নভেম্বরের প্রথমদিনও লঘুচাপ ছিল। সাগরে ৩ নম্বর সতর্কতা দেখাতে বলা হয়, যদি তা সোমবার নেমে যায়।

Tagged