মোদিকে উলঙ্গ রাজা বলায় বিজেপি সমর্থকদের ক্ষোভের মুখে গুজরাটি কবি

সারা বাংলা

১৪ লাইনের কবিতা। তার ছত্রে ছত্রে নরেন্দ্র মোদির সরকারের প্রতি বিদ্রুপ। সেই কবিতাতেই দেশকে ‘রামরাজ্য’ এবং প্রধামন্ত্রী নরেন্দ্র মোদিকে পরোক্ষভাবে ‘উলঙ্গ রাজা’ বলে মন্তব্য করে বিজেপির বিষ নজরে পড়েছেন পারুল কক্কর নামে এক গুজরাটি কবি। তার লেখা কবিতা ‘শববাহিনী গঙ্গা’ গত পাঁচদিনে অন্তত ছয়টি ভাষায় অনুদিত হয়েছে। গত ১১ মে সামাজিক যোগাযোগমাধ্যমে কবিতাটি প্রকাশ করেছিলেন পারুল।

এরই মধ্যে তা দেশবাসীর মন জিতে নিয়েছে। যারা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন এবং কিছুটা বিরক্তও তারা এটিকে গ্রহণ করেছেন আরও আগ্রহভরে। পারুলের লেখায় দেশের বর্তমান পরিস্থিতি, মানুষের হাহাকার আর অতিমারি মোকাবিলায় মোদি সরকারের অব্যবস্থাপনা, উদাসীনতা স্পষ্ট ধরা পড়েছে বলে এক বাক্যে মেনে নিয়েছেন নেটিজেনরা। আর পারুলের কবিতার এই অতি জনপ্রিয়তাই একেবারে পছন্দ হয়নি বিজেপির।

গুজরাটি ভাষায় কবি পারুলের লেখা কবিতার প্রথম কয়েক লাইনের বাংলা অনুবাদ-

মৃতরা একযোগে বলল ‘সব অচ্ছে সব অচ্ছে’
রাজা তোমার রামরাজ্যে শবদেহ গঙ্গায় ভাসছে
শ্মশানে তিল ধারণের জায়গা নেই
শেষ হয়েছে জ্বালানির কাঠের স্তূপ
মৃতদেহ বয়ে কাঁধ ক্লান্ত আমাদের
কান্না শুকিয়ে রিক্ত হয়েছে চোখ
দ্বারে দ্বারে ঘুরে যমদূত মৃত্যুনাচন নাচছে
রাজা তোমার রামরাজ্যে শবদেহ গঙ্গায় ভাসছে…।

কবিতার শেষে ঝকঝকে পোশাক-আশাকের প্রসঙ্গ টেনে পারুল পরোক্ষে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছন, তার ‘দোদীপ্যমান জ্যোতি’র কথা বলে। পারুল লিখেছেন, ‘হায় রাজা, যদি মানুষ তোমার আসল চেহারাটা জানত! হায় যদি বুঝতে পারত যে তুমি আসলে মণি নও। সাধারণ পাথর। হায়, যদি কারও সাহস হতো তোমাকে বলার, রাজা তোর কাপড় কোথায়!’ বস্তুত একসময়ে এই পারুলকেই গুজরাটি কবিতার পরবর্তী বিগ্রহ বলে প্রশংসা করেছিলেন অতি ডানপন্থী দলঘেঁষা বিদ্বানরা।

কিন্তু এখন সেই পারুলই নেটমাধ্যমে বিজেপি সমর্থকদের কটাক্ষের শিকার। তবে ভারতের একটি বড় অংশ বিজেপির এই সমালোচনার বিরুদ্ধে পারুলের পাশেও দাঁড়িয়েছেন।

Tagged