http://igeneration.com.bd/wp-content/uploads/2021/04/বিদায়বেলায়-যে-গান-গেয়েছিলেন-সেই-সাবমেরিনটির-ক্রুরা-ভিডিও.jpg

বিদায়বেলায় যে গান গেয়েছিলেন সেই সাবমেরিনটির ক্রুরা (ভিডিও)

সারা বাংলা

সম্প্রতি মহড়ায় অংশ নিয়ে পানিতে ডুব দিয়ে ৫৩ নাবিকসমেত হারিয়ে যাওয়া ইন্দোনেশিয়ার সাবমেরিনটি সমুদ্রতলে তিন টুকরো হয়ে যায়। মারা যায় তাতে থাকা সব নাবিক। সেই নাবিকদের বিদায়ী সঙ্গীতের ভিডিও প্রকাশ করা হয়েছে। বিদায়বেলায় যে গান গেয়েছিলেন সেই সাবমেরিনটির ক্রুরা।

ওই মর্মস্পর্শী ভিডিওটি প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার নৌবাহিনী। তাতে দেখা যাচ্ছে, ডুবে যাওয়া সাবমেরিনের নাবিকরা দেশটির একটি জনপ্রিয় গান গাচ্ছেন; যেখানে স্ত্রী বা প্রেমিকা বিদায় জানানো হচ্ছে। মহড়ায় অংশ নেয়ার কদিন আগেই এ ভিডিওটি ধারণ করা হয়। তাতে দেখা যাচ্ছে, নাবিকেরা সাম্পাই জুমপা নামে ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় গান গাইছেন, যার মানে হচ্ছে ‘আবার দেখা হবে’।

আরও দেখা যাচ্ছে, নাবিকেরা অ্যাকুস্টিক গিটার বাজিয়ে গান গাইছেন, আর তাদের সঙ্গে সাবমেরিনের কমান্ডার হ্যারি অকটাভিয়ানও রয়েছেন। তাদের গানের কথাগুলো এরকম- ‘যদিও এখনই তোমাকে বিদায় জানাতে প্রস্তুত নই আমি, কিন্তু তোমাকে ছাড়া বেঁচেও থাকতে পারবো না। তোমার ভালো/ মঙ্গল হোক।

ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র ডিজাওয়ারা হুইমবো জানান, মহড়া ও নৌবাহিনীর একজন কর্মকর্তার বিদায়ী সংবর্ধনা উপলক্ষ্যে গাওয়া হচ্ছিল গানটি, তখন সেটি রেকর্ড করা হয়েছিল। সাবমেরিনটির ধ্বংসাবশেষ এবং নাবিকদের মরদেহ উদ্ধারের পরিকল্পনা করেছে দেশটির নৌবাহিনী। এসব ধ্বংসাবশেষ সাগরের ৮০০ মিটারেরও বেশি গভীরে রয়েছে।