Bidea onnashon e1530525729555

ব্যবসা সংক্রান্ত নতুন আইডিয়া পাওয়ার উপায়

বিজনেস

ব্যবসা যতটা সহজ ঠিক ততটাই কঠিন। ব্যবসা শুরুর আগে সর্বপ্রথম ব্যবসা সংক্রান্ত নতুন আইডিয়া সম্পর্কে ভাল ধারনা নিয়ে আপনাকে মাঠে নামতে হবে। অনেকে চিন্তায় পরে যান নতুন নতুন ধারনা কিভাবে পাব, কোথায় পাব। আসুন তাহলে জেনে নেই কিভাবে নতুন নতুন আইডিয়া বা ধারনা পাওয়া যেতে পারে।

 ১। নতুন কোন আইডিয়া পাওয়ার জন্য বাহিরে সবার সাথে কথা বলুন-

ঘরে বসে চিন্তা না করে বেড়িয়ে পরুন আইডিয়ার খোঁজে। আপনার আশে পাশের মানুষদের সাথে কথা বলুন। অভিজ্ঞদের থেকে শুনুন, নতুন কিছু জানুন, তাহলে পেয়ে যাবেন অনেক মুল্যবান আইডিয়া। অভিজ্ঞ লোকের পরামর্শ নিন, তারপর ব্যবসার জন্য বাজেট তৈরি করুন। কোন কিছু জানার জন্য লজ্জিত হবেন না। এতে করে আপনি অনেক পিছিয়ে পরতে পারেন।

২। ব্যবসায় নামার আগে নিজেকে বাজিয়ে দেখুন-

আপনি কেন ব্যবসা শুরু করতে চান, আপনি কি কাজ করতে ভালবাসেন, আপনি কোন কাজ সবচেয়ে ভাল করতে পারবেন, ইত্যাদি প্রশ্ন নিজেই নিজেকে করুন। আপনার খুজে পাওয়া উত্তর আপনাকে বলে দেবে আপনি কতদূর যেতে পারবেন, ব্যবসা সংক্রান্ত নতুন আইডিয়া আপনার দ্বারা কোন ব্যবসা হবে। আপনি একটা কাজ করবেন সেটি যদি আপনার মন মত না হয় অথবা আপনার ইচ্ছার বিরুদ্ধে তাহলে সেটাতে আপনি মনোযোগ দিতে পারবেন না তাই সফলতাও সম্ভব নয়।

৩।  আমাদের দেশের সমস্যা সমাধান করা যাবে এমন ব্যবসা শুরু করা যেতে পারে-

আমাদের দেশে ব্যবসা করতে গেলে অনেকগুলো বিষয় মাথায় রাখতে হয়। যে কোন দিক থেকে নানান ধরনের সমস্যা আসতে পারে। যেমন ধরুন আমাদের রাজধানী ঢাকা, ঢাকার প্রধান সমস্যা জ্যাম, এই সমস্যা মাথায় রেখে সেই ধরণের ব্যবসা শুরু করতে পারেন। শুধু বড় বড় সমস্যাগুলোর কথা চিন্তা করলেই হবে না ছোট খাটো অনেক সমস্যা আছে সবগুলোর কথাই চিন্তা করুন। মানুষের কল্যানে আসে এমন ছোট ছোট ব্যবসার কথাও চিন্তা করতে পারেন যেমন সাইকেল বা মোটর সাইকেলের পার্টস এর দোকান, এলাকার কাজে আসে এমন ব্যবসাও খারাপ না।

উদাহরন দেয়া যেতে পারে, অভিনেত্রী জেসিকা অ্যালবার কথা। তিনি নিজের সন্তান জন্ম দেয়ার পর “অনেস্ট কো” নামে একটি কম্পানি শুরু করেছিলেন। এনার লক্ষ্য ছিল বাচ্চাদের জন্য পরিবেশ উপযোগী পন্য বাসায় বাসায় পৌঁছিয়ে দেয়া। বর্তমানে কোম্পানিটির বাজার মূল্য প্রায় ১ বিলিয়ন এর উপরে। তাই ছোট খাটো কোন বিষয়কে বাদ না দিয়ে সেটা নিয়েই চিন্তা করুন। সফলতা সম্ভব।

আরও পড়ুনঃ মনোমালিন্যহীন সুখী দাম্পত্য জীবনের গোপন রহস্য

৪। অপরিচিত মার্কেটের কথা মাথায় রাখুন-

জেসিসি জামিল কমিক্স এর ব্যবসা শুরু করেছিলেন এ কে এম আলমগির খান। এখন তিনি বেশ জনপ্রিয়। ছোটবেলায় তিনি কমিক্স পরে সময় কাটাতেন। এখনকার বাচ্চারাও যেন তেমন শৈশবের স্বাদ পেতে পারে তিনি সেই চিন্তা করেছিলেন। এমন একটি অপরিচিত বাজারের কথা চিন্তা করে কমিক্স ব্যবসা চালিয়ে গেছেন। এখন তিনি অনেক উপরে।

৫। শুরু করতে পারেন সম্ভাবনাময় ব্যবসাঃ

একটু চিন্তা করলেই বুঝতে পারবেন যে ভবিস্যতে কোন ব্যবসা অনেক বেশি সারা ফেলতে পারে। ভবিষ্যৎ চিন্তা করে ব্যবসা করে অনেকে উপরে উঠে গেছে এ রকম অনেক প্রমান আছে। উদাহরন হিসেবে রিয়াদ শাহরিয়ার হোসেন এর ডিজিটাল মার্কেটিং এজেন্সি, ম্যাগনিটো ডিজিটাল এর কথা। তখন মানুষ ডিজিটাল মার্কেটিং এর কথা জানতোই না। কখনো কেউ নামও শুনেনি। কিন্তু তবুও তিনি এই প্রতিষ্ঠানকে দার করিয়েছেন। তাঁর মতে, ভবিস্যতে পৃথিবীতে কি লাগতে পারে এমন কিছু চিন্তা করে ব্যবসা শুরু করা উচিৎ।

চলুন এখন আসি কাজের কথায়, আমাদের মাথায় অনেক ধরনের বুদ্ধি আসতে পারে। কিন্তু হিসাব করে দেখা যায় বেশিরভাগ আইডিয়া সফল করতে অনেক বেশি পরিশ্রম, সময়, মূলধন, অবকাঠামো, জনশক্তি প্রয়োজন। তবে যত বাধাই আসুক না কেন একটা ব্যবসা প্রতিষ্ঠা করতে এখনই মূল কাজ শুরু করে দিন। যতদূর সম্ভব আপনার নতুন ব্যবসা সম্পর্কে সবাইকে জানান। অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিন। আপনি অবশ্যই সফল হবেন।