করোনাভাইরাসের ভুল তথ্য দিয়ে হ্যাকারদের স্ক্যামিং

যুক্তি ডেস্কঃ চীনের গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশে মারণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। অনেকেই এই ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার কৌশল বা খুটিনাটি জানতে অনলাইনে ঢুঁ মারছেন। আর এই সুযোগ কাজে লাগিয়ে স্ক্যামিং করা শুরু করেছে হ্যাকাররা।

স্ক্যাম হচ্ছে কম্পিউটার ও মোবাইলের ক্ষতিকর প্রোগ্রাম। সাইবার অপরাধীরা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার কৌশলযুক্ত ভিডিও স্ক্যামযুক্ত লিংকে ক্লিক করতে প্ররোচিত করছে। আর এই লিংকগুলোতে ক্লিক করলেই ব্যবহারকারীরা বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করছে। ক্ষতিকর কম্পিউটার ভাইরাস পুশ করে ডিভাইস নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে।

ব্যবহারকারীরা যখন এই ওয়েবসাইটগুলোতে থাকা করোনা ভাইরাসের তথ্যনির্ভর পিডিএফ এবং এমপিফোর ফাইল ডাউনলোড করছেন, তখনই সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের সব তথ্য হাতিয়ে নিচ্ছে। এর সঙ্গে ট্রোজান ভাইরাস ব্যবহার করে দূর থেকে কম্পিউটার ও স্মার্টফোন লক করে অর্থ আদায় করছে।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, এত নিখুঁতভাবে স্ক্যামটি পরিচালনা করা হয়ে থাকে যে ব্যবহারকারীরা অনেক ক্ষেত্রেই শনাক্ত করতে পারে না। তাই অপরিচিত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো লিংকে ক্লিক করা থেকে বিরত থাকা উচিত।